চারদিকেতে ঘুরছে এখন
তার যে অনেক পাওনাদার
তারপরও কেউ সামনে এলেই
বলেন ‌কিছু দাওনা ধার।


সব মিলিয়ে আছেন ভাল
দিন কাটে তার মন্দ না
হর-হামেশা করেন দেখি
ধার-দেনারই বন্দনা!


সায়েস্তা খাঁর আমল এলেন
অনেক আগেই পার করে
জিনিস পত্রের দাম বেড়েছে
চলেন যে তাই ধার করে।


কারণ তিনি এই দেশের এক
স্বল্প আয়ের কারবারি
বাঁচার জন্য ক্ষুদ্র ঋণে
পকেট ভরেন বারবারই।


আয়ের চেয়ে ব্যয় বেশি হয়
উনার মতো যার ঘরে-
তাদের কি ভাই সারা জীবন
চলতে হবে ধার করে?